Home অধুনা শ্রদ্ধার সহিত পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ

শ্রদ্ধার সহিত পালিত হচ্ছে ঐতিহাসিক ৭ মার্চ

10 second read
0
0
97
0Shares

ঢাকাঃ আজ ঐতিহাসিক ৭ই মার্চ। ১৯৭১সালের আজকের দিন থেকে শুরু হয়েছিল বাঙালির শৃঙ্খলমুক্তির গণনার দিন। দিনটি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। বাংলাদেশের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে তখন বাংলা জুড়ে চলছিল অসহযোগ আন্দোলন। চারিদিকে হানায়াদের দৃষ্টি। থমথমে পরিস্থিতি। উদগ্রিব বাঙালির মুক্তির দূত বঙ্গবন্ধু। এদিন কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেটসহ গোটা দেশের মানুষের যাত্রার পথ একটাই-ঐতিহাসিক তৎকালীন রেসকোর্স ময়দান।

আকাশ-বাতাস সবই অনুকূলে। শাষক গোষ্ঠীর রক্তচক্ষু মাড়িয়ে বিকেল নাগাদ জনসমুদ্রের মঞ্চে এসে উপস্থিত হলেন শেখ মুজিবর রহমান। আকাশ কাঁপানো শ্লোগানে এক সঙ্গে জেগে ওঠে রেসকোর্স ময়দান। অাস্ত নৌকা, বৈঠা, মাথায় গামছা বেঁধে উপস্থিত নানা পেশার মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছেন, কখন নির্দেশনা আসবে?

অবশেষে বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠে ঘোষণা করেছিলেন,

‘এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম ,স্বাধীনতার সংগ্রাম। রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ’।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণ কেবল আমাদের নয়, বিশ্ববাসীর জন্য প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ঐতিহাসিক ৭ মার্চেই হোক আমাদের অঙ্গীকার। আসুন, আমরা দৃঢ় সংকল্পে আবদ্ধ হই-বাংলাদেশকে আমরা বিশ্বসভায় আরো উচ্চাসনে নিয়ে যাব। আগামী প্রজন্মের জন্য একটি নিরাপদ ও শান্তিপূর্ণ আবাসভূমিতে পরিণত করব।

৭ মার্চ উপলক্ষে  আওয়ামী লীগ দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। শনিবার সকালে  বঙ্গবন্ধু ভবন ও দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।এরপর  বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে । বিকেলা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সব শাখা কমিটি কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে ঐতিহাসিক ৭ মার্চ স্মরণ করবে।

0Shares
Load More Related Articles
Load More By voiceofindia24x7
Load More In অধুনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

Sohail – “He’s like my elder brother “ Abour Rajib

Preamble of the Indian Constitution: By the people, for the people,of the people. In fact …